চিরকুট
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২৭-০৪-২০২৪

" হাতের আঙ্গুল কেটে
নিভৃতে বসে বেলকুনিতে ,
পরন্তু বিকেল গড়িয়েছে গোধূলির স্নানে
পাংশু মেঘের ভেলায় নদীর বুক থেকে
সাদা বকেরা ঘরে ফেরার আয়োজনে ব্যস্ত,
ততক্ষণে দু_এক ফোঁটা রক্ত জমে জমে
জমাটবাঁধা ভালোবাসায় ঘর বেধেঁছে,
মাঝে মাঝে পিপীলিকার অস্তিত্ব অনুভব করছি ক্ষতস্থান জুড়ে।

কি লিখবো তোমায় নিয়ে এই চিরকুটে?

আগে তো কত লিখেছি ডাইরির পাতায় পাতায়
লাল ,নীল বেশুনী ,কালো কলমের কালি দিয়ে ,
আজ লিখতে বসেছি আঙ্গুল ছুঁয়ে ছুঁয়ে পড়া রক্ত দিয়ে।

সন্ধ্যা গড়িয়ে কখন যে গভীর রাত হয়ে গেছে
বুঝে উঠার আগেই ঘড়ির দিকে চেয়ে দেখি রাত একটা !

শহরের সব কোলাহল থেমে গেছে
মৃদু বাতাস শরীরের শিরায় শিরায় বিচরণে মহা ব্যস্ত,
জ্যোৎস্না ভরা মায়াবী রাতে
জরাজীর্ণ শহরের বুকে ভেসে চলে হাহাকার
ইট পাথরের দালানকোঠায় রুদ্ধশ্বাসের নিদারুন নিঃশ্বাস,
ঝিঁঝিপোকার ডাক নেই,
ডাহুকী পাখির কলরব নিঃস্তব্ধতায় শূণ্য,
জোনাকি পোকার সোনালি আলো বিলীনপ্রায়।

নীল কষ্টেরা বেভুলে চায়ের কাপের ধোঁয়ায় মিশে
একাকার হয়ে গেছে,
সতেজতা উড়ে গেছে দুর গগনস্পর্শী কালোমেঘের দলে।

তবুও আমি রাত জাগা পাখি হয়ে
তোমার চিরকুট হয়েই বেচেঁ থাকবো
তোমার শ্বাস_প্রশ্বাসের নিরবতায় ,
দেখা হবে চিরকুটে যুগের পরে আরেক যুগে,
তোমার আমার আধোছায়াতে জাগ্রত প্রেম
নেশায় নেশাগ্রস্ত বন্দী পাখিটি ইমোটিক হয়ে চিরকুটে জীবন্ত প্রহরী হবে।"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।